বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এর অধীনে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির ০৩টি পদে ০৭ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বাংলাদেশের সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক কাজকর্ম দেখাশোনা ও সমন্বয় করে থাকে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রধান কাজ হল, বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণা, উন্নয়ন, সম্প্রসারণ ও সফল ব্যবহারের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নতি সাধন করা। ২০০২ সালে “বিজ্ঞান ও প্রযুক্তি” মন্ত্রণালয়ের  নাম পরিবর্তন করে “বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়” নাম ধারণ করে।

৩০ এপ্রিল ২০১১ খ্রি. তারিখে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন ১) বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ এবং ২) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ গঠন করে।  ৪ ডিসেম্বর ২০১১ খ্রি. তারিখে এই দুটি বিভাগকে ১) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ২) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে উন্নীত করে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে গবেষণা ও উন্নয়ন কাজে উৎসাহ ও অনুপ্রেরণা প্রদানের লক্ষ্যে গবেষণা প্রকল্পে অনুদান প্রদান করা হয়। ১৯৯৭-১৯৯৮ অর্থ বছর থেকে বিজ্ঞান বিষয়ক গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান কার্যক্রম শুরু করা হয়।

এ কার্যক্রম সুষ্ঠু ও স্বচ্ছভাবে মূল্যায়নের জন্য পিয়ার রিভিউ কমিটি গঠন করা হয়। পিয়ার রিভিউ কমিটির সুপারিশ অনুযায়ী বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এন্ড এ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা-অনুদান প্রদান করা হয়। এ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক, গবেষণা প্রতিষ্ঠানের বিশিষ্ট বিজ্ঞানী ও গবেষকদের সমন্বয়ে গঠিত পিয়ার রিভিউ কমিটির মাধ্যমে গবে‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ষক ও বিজ্ঞানীদের গবেষণা প্রস্তাব পর্যালোচনা এবং  প্রকল্পসমূহ যাচাই-বাছাইপূর্বক বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হয়। মন্ত্রণালয় এবং গবেষকদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক সাহায্য ও সহযোগিতার মাধ্যমে বিজ্ঞান নির্ভর সমাজ গঠনে এ কর্মসূচি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে।

প্রতিটি পদে আবেদনের জন্য যোগ্যতা, অভিজ্ঞতা ও বয়সসীমা আলাদা আলাদা। পদভেদে আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা ও বয়সসীমার শর্তাবলি জানা যাবে বিজ্ঞপ্তিতে।

সরকারি চাকরি প্রার্থীর জন্য চলছে বিশেষ সব নিয়োগ বিজ্ঞপ্তি – চাকরির খবর যা  https://infotechitbd.com/ এর  জব সার্কুলার ক্যাটাগরিতে পাবেন।

বিস্তারিতো

  • আবেদন শুরুঃ
  • আবেদন শেশঃ ১৭ অক্টোবর ২০২০ বিকেল ৪টা।
  • পদসংখ্যাঃ ০৩ পদে মোট ০৭ জন।
  •  পড়াশোনার দক্ষতা: প্রতিটি পদে আবেদনের জন্য যোগ্যতা, অভিজ্ঞতা ও বয়সসীমা আলাদা আলাদা।
  •  বেতনঃ বিজ্ঞপ্তি দেখুন।
  • কিভাবে আবেদন করবেনঃ http://nib.gov.bd/

 

নিয়োগ বিজ্ঞপ্তি

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

infotechitbd

I am professional blogger. Always try to share knowledge or information to others throw the blog site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *